Blog

  • Lucy
  • Makeup
  • গ্লিসারিন একের ভিতর সবকিছু !

গ্লিসারিন একের ভিতর সবকিছু !

গ্লিসারিন চেনেন না এমন মানুষ খুব কম। কখনো না কখনো এই উপকারি উপাদানটিকে ব্যবহার করেছেন আপনিও। ত্বকের সুরক্ষায় গ্লিসারিন অত্যন্ত উপকারী। গ্লিসারিন ব্যবহারে আপনার ত্বকের শুষ্কতা খুব সহজেই দূর হয়। ত্বক হয়ে ওঠে মসৃণ। নারী এবং পুরুষ উভয়ের জন্যেই গ্লিসারিন ব্যবহার করাটা বেশ স্বাস্থ্যকর।

ত্বকের যত্নে গ্লিসারিন

অনেকের ত্বক খসখসে হয়ে থাকে সবসময়। বিশেষ করে ছেলেদের ক্ষেত্রে শেভ করার পরপর এই সমস্যাটি দেখা দেয়। এই সমস্যা থেকে মুক্তি পেতেও গ্লিসারিন বেশ কার্যকরী। এর জন্য শুধু আফটার শেভের সাথে কয়েক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে নিতে হবে। ত্বক তো নরম থাকবেই, সেইসাথে ত্বকের টানটান ভাবটাও থাকবে না।

আরো অনেক ঝামেলার মতোই ত্বকের ব্রণজনিত সমস্যাটিও নারী ও পুরুষ দুজনের বেলায়ই তৈরি হয়। এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে গ্লিসারিন। সরাসরি না ব্যবহার করলেও সানস্ক্রীন ক্রিম এবং প্রতিদিনের ব্যবহার করা ক্রিমে খানিকটা গ্লিসারিন মিশিয়ে নিয়ে তারপর সেটা ব্যবহার করলে ব্রণের এই সমস্যা অনেকটা কমে যায়।

নারিকেল তেলের সাথে গ্লিসারিন ব্যবহারের মাধ্যমে চমৎকার লিপ বাম তৈরি করা সম্ভব। ঠোঁটের ত্বক সুন্দর করে তুলতে নারিকেল তেলে গ্লিসারিন মিশিয়ে, পছন্দমতন রঙ মিশিয়ে সেটা ফ্রিজে রেখে লিপ বাম তৈরি করে নেওয়া যায়। যেটা কেবল খরচ নয়, বরং ঠোঁটের সুস্থতাকেও সুরক্ষিত করে।

আর এসব ব্যাপার ছাড়াও খুব স্বাভাবিকভাবেই গ্লিসারিন ত্বককে সুন্দর ও সুস্থ রাখতে সাহায্য করে। গ্লিসারিন বাতাস থেকে জলীয় উপাদান ত্বকে ধরে রাখতে সাহায্য করে। ফলে ত্বক অনেকটা সময়ের জন্য আর্দ্র থাকে। শীতকালে এবং অনেকের ক্ষেত্রে গ্রীষ্মকালেও ত্বক শুষ্ক থেকে যায়। সেক্ষেত্রে, গ্লিসারিন ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে।

বয়স ধরে রাখা সম্ভব নয়! তবে আপনি ইচ্ছে করলে গ্লিসারিনের মাধ্যমে ত্বক থেকে বয়সের ছাপ সরিয়ে ফেলতে পারেন। বয়স হওয়ার সাথে সাথে ত্বকে নানারকম দাগ এবং ছোপ পড়তে শুরু করে। গ্লিসারিন বয়সের কারণে ত্বকে সৃষ্টি হওয়া লালচে ভাব এবং ছাপ দূর করতে সাহায্য করে। হয়তো পুরোটা নয়, তবে অনেকটাই হালকা হয়ে যাবে ছাপগুলো।

ত্বককে নিরাপদ রাখতে, ত্বকের কোনো সমস্যাকে সারিয়ে তুলতে এবং ত্বকের পুষ্টি বজায় রাখতে সাহায্য করে গ্লিসারিন। পরিপূর্ণভাবে যদি আপনার ত্বকের সুস্থতা উপভোগ করতে চান আপনি, গ্লিসারিন ব্যবহারের চাইতে ভালো কিছু হতেই পারে না।

ত্বক উজ্জ্বল করতে সাহায্যকারী

কেবল ত্বকের পুষ্টি এবং সুস্থতাই নয়, সেইসাথে আপনার চাহিদামাফিক একটু হলেও ত্বকের রঙ উজ্জ্বল করতে সাহায্য করে গ্লিসারিন। এটি ক্লিনজার হিসেবে ত্বক থেকে সমস্ত ময়লা আর ধুলোবালি দূর করে। ত্বকের ছিদ্রগুলোকে দ্রুত ভরাট করে দেয়। বিশেষ করে, শিশুদের ত্বকের জন্য গ্লিসারিন হতে পারে আপনার কাছে সবচাইতে বিশ্বাসযোগ্য একটি উপাদান। এটি ত্বকের কোনো বাড়তি সমস্যা না বাড়িয়েই সুস্থ রাখবে আপনাকে।

গ্লিসারিনের আরো অজানা ব্যবহার

কিন্তু গ্লিসারিনের উপকারিতা কিন্তু এই পর্যন্তই সীমাবদ্ধ নয়। আরো এমন অনেক প্রয়োজনে গ্লিসারিন আপনার কাজে লাগতে পারে যেগুলো হয়তো আপনি মোটেও ভাবেননি। গ্লিসারিন মূলত কেবল ত্বক সুরক্ষাকারী উপাদান নয়। আরো একশরকম কাজে আপনাকে সাহায্য করতে পারে এই সামান্য জিনিসটি।

সুগন্ধীকে স্থায়ী করতে সাহায্য করবে আপনাকে গ্লিসারিন। গরমে সুগন্ধী ব্যবহার করলেও ঘামের বিকট দূর্গন্ধ তৈরি হয় কাপড়ে। শরীরে পারফিউম ব্যবহার করলেও সেটা হয় ক্ষণস্থায়ী। তবে, আপনি যদি সুগন্ধী ব্যবহার করার আগে সেই নির্দিষ্ট স্থানে খানিকটা গ্লিসারিন লাগিয়ে দেন তাহলে সুগন্ধীর গন্ধ অনেকক্ষণ ধরে বজায় থাকবে।

রিমুভার হিসেবে কার্যকরীভাবে গ্লিসারিন ব্যবহারকরতে পারেন আপনি। আপনার হাতের আংটি কিংবা চুড়ি যদি খুলতে খুব বেশি কষ্ট হয়, সেখানে লুব্রিকেন্ট হিসেবে গ্লিসারিন ব্যবহার করতে পারেন। এতে করে কাজটি আপনার জন্য সহজ হয়ে যাবে। গ্লিসারিন অলঙ্কার এবং আপনার ত্বক- দুটোকেই পিচ্ছিল করে তুলবে। এছাড়া, মেকআপ রিমুভার হিসেবেও অসম্ভব ভালো কাজ করে গ্লিসারিন।

চুলের যত্নে গ্লিসারিনের ব্যবহার অনেকের অজানা। তবে, আপনি ইচ্ছে করলে ত্বকে ব্যবহারের গ্লিসারিনের মাধ্যমে আপনার চুলকেও করে তুলতে পারেন মসৃণ এবং উজ্জ্বল। আপনার চুলের আগা ফেটে যাওয়ার সমস্যা থাকলে সেখানে গ্লিসারিন ব্যবহার করে দেখতে পারেন। বাড়তি কিছু বাদেই কেবল খানিকটা গ্লিসারিন নিয়ে চুলের চিরে যাওয়া আগায় মাখিয়ে রাখুন। কিছুদিন এমনটা করতে থাকলে একটা সময় চুল সুস্থ হয়ে উঠবে। এছাড়া, আপনার ব্যবহৃত শ্যাম্পুর সাথে খানিকটা গ্লিসারিন মিশিয়ে সেটা চুলে নিয়মিত ব্যবহার করুন। এতে করে আপনার মাথার মরা কোষ দূর হয়ে যাবে এবং আপনার চুল ফিরে পাবে তার হারিয়ে যাওয়া জৌলুস।

নখ থেকে নেইলপলিশ তুলে নেওয়ার পর সেটা দেখতে অনেক সময় রুক্ষ হয়ে যায়। বাইরে থেকে দেখলেই বোঝা যায় যে নখের অবস্থা খুব একটা ভালো নয়। অনেকের নখ দূর্বল হয়ে থাকলে সেটা ভেঙে যাওয়ারও সম্ভাবনা থাকে। তাই নখে রিমুভার ব্যবহার করা হলেও সেটা যেন সুস্থ থাকতে তা নিশ্চিত করতে নখের উপরে গ্লিসারিনের প্রলেপ লাগান। এতে করে নখ হবে সুস্থ ও সুন্দর।

শরীরের কোথাও পুড়ে গেলে বা আপনি কোথাও ব্যথা পেলে আঘাতপ্রাপ্ত স্থানে সরাসরি গ্লিসারিন ব্যবহার করুন। তবে তার আগে অবশ্যই চিকিৎসকের সাথে পরামর্শ করে নিন। যদি ব্যথা কিংবা ফাটা ভাবটি আপনার গড়ালিতে হয়, সেই ক্ষেত্রেও গ্লিসারিন আপনাকে সাহায্য করতে পারে। রাতের বেলা ঘুমানোর আগে ফেটে যাওয়া গোড়ালিতে গ্লিসারিনের প্রলেপ লাগিয়ে নিন। দেখবেন এক রাতের মধ্যে গোড়ালির ফেটে যাওয়া স্থান অনেকটা স্বাভাবিক হয়ে গিয়েছে।

ঠোঁটে অনেকসময় গোটা ধরণের কিছু জিনিস দেখা যায়। জ্বরঠোসা বলা হয় এগুলোকে। এই জ্বরঠোসা কিংবা লিপ আলসার হলে সেখানে খানিকটা গ্লিসারিন নিয়ে মেখে রাখুন। কিছুক্ষণ পর ঠান্ডা পানি দিয়ে ধিয়ে ফেলুন। দেখবেন, দিনে মোট ৩-৪ বার এই কাজটি করলেই অনেকটা সুস্থ হয়ে যাবেন আপনি।

গ্লিসারিন- ব্যবহারের আগে মাথায় রাখুন

প্রত্যেকটি উপাদান ব্যবহারের সময় কিছু ব্যাপার আমাদের মাথায় রাখা উচিৎ। গ্লিসারিন তার বাইরে নয়। গ্লিসারিন ব্যবহারের সময় মনে রাখবেন-

১। গ্লিসারিন এমনিতে সরাসরি ত্বকে ব্যবহার করতে পারলেও তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে সেটা না করার চেষ্টা করবেন। কারণ, এতে করে বিপরীত প্রতিক্রিয়া দেখা যেতে পারে। সবচাইতে ভালো হয় গোলাপ জলের সাথে গ্লিসারিন মিশিয়ে নিলে। এতে করে ত্বকের কোনোরকম নেতিবাচক প্রভাব পড়ে না।

২। ত্বকে অনেকটা সময়ের জন্য গ্লিসারিন ব্যবহার করবেন না।

৩। অনেক বেশি পরিমাণে গ্লিসারিন একবারে ব্যবহার করা থেকে বিরত থাকুন।

৪। ত্বকে গ্লিসারিন মাখলে ভালোভাবে সেটা পরিষ্কার করুন। গ্লিসারিন ধুলো-ময়লাকে আকৃষ্ট করে। ফলে, খুব সহজেই ত্বক ময়লা হয়ে যায় এবং আঠালোভাব ধারণ করে।

৫। কোনো সংবেদনশীল স্থানে গ্লিসারিন ব্যবহার করার আগে কয়েকবার ভাবুন এবং সম্ভব হলে চিকিৎসকের সাথে কথা বলুন। অন্যথায় সেটি আপনার জন্য একটু হলেও বিপত্তির কারণ হতে পারে।

গ্লিসারিন কোথায় পাবেন?

গ্লিসারিনের বেশকিছু উৎস রয়েছে। প্রাণীজ উৎস থেকে গ্লিসারিন পাওয়া সম্ভব। শুধু তাই নয়, একইসাথে আছে উদ্ভিজ্জ গ্লিসারিনও। বাজারে এই দুই ধরণের গ্লিসারিন কিনতে পারবেন আপনি। তবে আপনি এখন বিশুদ্ধ এবং স্বাস্থ্যকর গ্লিসারিনের উৎস সরাসরি পেতে পারেন আমাদের কাছেও! লুসি গ্লিসারিন এখন থেকে পাওয়া যাবে আপনার হাতের কাছেই। সাধ্যের মধ্যে আপনার কাঙ্ক্ষিত পণ্যটি এনে দিচ্ছি আমরা আপনার দোরগোড়ায়। এ নিয়ে বিস্তারিত জানতে এবং আরো সহজে লুসি গ্লিসারিন পেতে ও আপনার পর্যাপ্ত পুষ্টিটুকু পেতে প্রশ্ন করুন আমাদের। যেকোনো ব্যাপারে জানতে আমাদের বলুন। ২৪/৭, লুসি আছে আপনাদের পাশে।